সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৩১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সইয়ের জন্য চূড়ান্ত ৫ সমঝোতা স্মারক

সইয়ের জন্য চূড়ান্ত ৫ সমঝোতা স্মারক

স্বদেশ ডেস্ক:

সফরের দ্বিতীয় দিনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে আনুষ্ঠানিক আলোচনায় বসবেন। বেলা ৩টার দিকে দুই প্রধানমন্ত্রী একান্তে আলোচনা করবেন। এরপর দুই দেশের প্রতিনিধিদের নিয়ে আলোচনায় বসবেন তারা।

আজ সকালে সরকারের দায়িত্বশীল এক কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, দুই প্রধানমন্ত্রীর আলোচনা শেষে সইয়ের জন্য পাঁচটি সমঝোতা স্মারক চূড়ান্ত করা হয়েছে। এ ছাড়া সাতটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করা হবে ভার্চুয়ালি।

আজ শনিবার সকাল পর্যন্ত সইয়ের জন্য চূড়ান্ত সমঝোতা স্মারকগুলো হচ্ছে দুর্যোগ দমনে সহযোগিতা, ব্যবসা-বাণিজ্য বিকাশে অশুল্ক বাধা দূরের পদক্ষেপ, দুই দেশের জাতীয় ক্যাডেট কোরের মধ্যে সহযোগিতা এবং তথ্য যোগাযোগ ও রাজশাহীতে খেলার মাঠ বিষয়ে দুই প্রকল্প বাস্তবায়ন। তবে শেষ মুহূর্তে এই সংখ্যা বাড়তে পারে বলে সরকারের দায়িত্বশীল একজন কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন।

বাংলাদেশ ও ভারতের কূটনৈতিক সূত্র জানিয়েছে, দুই প্রধানমন্ত্রী তাদের আলোচনাতে সম্পর্কের অতীত পর্যালোচনা করবেন। সেই সঙ্গে আগামী এক–দুই দশকে সম্পর্কটাকে কোথায় দেখতে চান, তা নিয়ে কথা বলবেন।

বাংলাদেশের কূটনীতিক সূত্রগুলো জানিয়েছে, গত এক দশকে ভারতের দীর্ঘদিনের নিরাপত্তাজনিত উদ্বেগ দূর করার ক্ষেত্রে বাংলাদেশ অভূতপূর্ব সহযোগিতা করেছে। এটি দুই দেশের সম্পর্কোন্নয়নের ক্ষেত্রে বড় অনুঘটক হিসেবে কাজ করেছে। তাই সম্পর্কের ভবিষ্যতের স্বার্থে বাংলাদেশ এখন ব্যবসা-বাণিজ্যের মধ্য দিয়ে অর্থনৈতিক সহযোগিতায় অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। আর বাণিজ্য বাড়াতে হলে সংযুক্তি অপরিহার্য। আর সংযুক্তির ক্ষেত্রে বাংলাদেশ সহযোগিতাটা শুধু দুই দেশের মাঝে সীমিত না রেখে নেপাল ও ভুটানকেও যুক্ত করতে চায়। কারণ, একসঙ্গে চার দেশের উন্নতি একটি নতুন দক্ষিণ এশিয়ার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে বিশেষ ভূমিকা রাখবে।

এছাড়া নরেন্দ্র মোদির সফরে যে আটটি প্রকল্প উদ্বোধনের কথা, তার মধ্যে বঙ্গবন্ধু–বাপু ডিজিটাল জাদুঘরের উদ্বোধন গতকাল হয়ে গেছে। অন্য সাতটি প্রকল্প উদ্বোধন হবে আজ। সেগুলো হচ্ছে শিলাইদহের সংস্কারকৃত কুঠিবাড়ি, মেহেরপুরের মুজিবনগর থেকে পশ্চিমবঙ্গের নদীয়া হয়ে কলকাতা পর্যন্ত স্বাধীনতা সড়ক, একাত্তরের মুক্তিযুদ্ধে ভারতীয় শহীদদের স্মরণে নির্মিত স্মৃতি সমাধি, বাংলাদেশের কাছে ভারতের ১০৯টি অ্যাম্বুলেন্স হস্তান্তর, চিলাহাটি-হলদিবাড়ী রুটে যাত্রীবাহী ট্রেন চালু, দুটি সীমান্ত হাট চালু এবং স্মারক ডাকটিকিটের মোড়ক উন্মোচন। তবে ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনকে ঘিরে প্রক্রিয়াগত সমস্যা থাকায় স্বাধীনতা সড়ক এবং চিলাহাটি-হলদিবাড়ী রুটে যাত্রীবাহী ট্রেন উদ্বোধন হবে। তবে সড়কে চলাচল আর ট্রেনে যাত্রীদের যাতায়াত শুরু হতে কিছুদিন সময় লাগবে।

উল্লেখ্য, নরেন্দ্র মোদি দুই দিনের সফরে গতকাল শুক্রবার সকালে ঢাকায় আসেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে তার এই সফর।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877